এই অবাধ্য ট্রাফিক গুলো
কিছু মর্জি-মাফিক ধুলো
উড়ে যাচ্ছে আকাশপানে
পারলে আটকে দাও,
দূর ওই মাঠে
যে ছেলেটা আড়ি পাতে
তোমার সাথে তাকে
একটু মিশতে দাও;
খেলতে ওর ও ইচ্ছে হয়
মিশতে ওর ও ইচ্ছে হয়
মিশতে ওকে দিচ্ছ না
কেন খেলতে ওকে নিচ্ছ না?
বড়ো এক মরুভূমি
তাতে বসে একা তুমি
বোতল-নিচ এর শেষটা খেয়ে
বাড়িয়ে দিচ্ছ তেষ্টাকে;


আর এইভাবে বালি গুলো
মাখে ধুলো এক-কোনায়
মরুভূমি বালুঝড় এর
গান শোনায় ।


ওই অবাধ্য ট্রাফিক গুলো
আর মর্জি-মাফিক ধুলো
উড়ে চলে আকাশ পান এ,
একসাথে এলে তারা
সংঘবদ্ধ ত্রাস আনে;
দূর ওই মাঠে যে ছেলেটা
বসে থাকে
মিশতে-এ শিখে
দুটো বিকেল ভাল কাটে,
ওই ছেলেটা খেলছে আজ
ছুটছে জোরে, ভাঙছে কাঁচ
রাত এর দুঃখ ভুলে গিয়ে
বিকেল বলছে "আরও বাঁচ !"
বড় এক মরুভূমি
বন্ধু কে পেলে পাশে
দমে যাওয়া  ইছেরা,
হাঁফ ছেড়ে ঝর্নায় মেশে;


আর এইভাবে মরুভূমি
একা তুমি এককোনায়
বালিগুলো মেখে ধুলো
দিন-বদল এর গান শোনায় ।।