অবন্তী : ভালোবাসা আসলে কি তুমি কি বলতে পারো?
মেঘ: ভালোবাসা কিছু অনুভূতি, মেঘের মাঝে রোদের দেখা পাওয়া।
অবন্তী : মেঘ তুমি কি আমাকে ভালোবাসো?
মেঘ: যদি বলো ভালোবাসি, আমি বলবো না। তবে চেষ্টা করি তোমায় এনে দিতে স্বপ্নের ঠিকানা।
অবন্তী : তোমার আমাকে কখনো স্পর্শ করতে ইচ্ছা হয়না?
মেঘ: ফুল ফোটে গাছে, সুভাষ আসে প্রাণে। তুমিতো সে আমার ভাবনা। ভাবনা দিয়ে অনুভব করি স্পর্শের  ভালোলাগা।
অবন্তী : মেঘ ভালোবাসা দিবসে প্রেমিক প্রেমিকাকে কতকিছু দেয়, তুমি কেনো দাওনা আমায়?
মেঘ: অবন্তী তোমার জন্য আমি গড়েছি ভালোবাসার একটা অরণ্য, যেখানে ভালোবাসা থাকে অফুরন্ত। সে বাগানে থাকো তুমি, পূজা করি তোমার। তোমার জন্য হৃদয় দিয়ে ভালোবাসা বিলাই।
অবন্তী : তুমি কি ভাবছ এমন করে?
মেঘ: দেখো চেয়ে বিকেলের নীলিমার পানে,রক্তিম আভা ছড়িয়ে পরছে প্রান্ত জুড়ে। কত সুন্দর করে সেজেছে বসুধা, কত সুন্দর নদী। তবু তুমি আমার কাছে সবথেকে সুন্দরী।
ভাবছি আমি তোমায় নিয়ে, তোমার ঠিকানায়।  কিভাবে চিরদিন রাখবো মনের মনিকোঠায়।
অবন্তী : মেঘ তুমি এতো ভালো কেনো?
মেঘ: জানিনা তোমার আমার কোনটা(কাজ) লেগেছে ভালো।  তোমার জন্য আমি মেঘ, আহরণ করি সুখের নীড় দিবাগত।
অবন্তী : আচ্ছা মেঘ,তুমি সবসময় দূরত্ব বজায় রেখে চলো কেনো?
মেঘ: আমি রক্তে মাংসে গড়া আবেগী একটা মানুষ, কাছে পাওয়ার তৃষ্ণায় ভাঙতে পারি পবিত্রতম সুখ।
চাইনা আমি তা,নষ্ট করতে আমার ভালোলাগার প্রতিমা।
দূর থেকে দেখি,তোমায় আলিঙ্গন করি। সাজাই কল্পনার বাসর।  
অবন্তী : চিঠিতে কত কিছু লিখো, সরাসরি বলোনা। কেনো আমায় তোমার ভাবানা চোখে চোখ রেখে বলোনা?
মেঘ: উদাসীন যখন থাকি,ঝরঝর বৃষ্টির টুপটাপ শব্দে বর্ণমালা আসে খেয়ালী ক্ষণে।
লিখে ফেলি আমি,আমার আকাশে তুমিহীনা ভিড় করে শূন্যতা কত খানি।
অবন্তী : চলোনা ডিঙা নৌকায় ঘুরি।
মেঘ: চলো তবে যাই,নদী গর্ভে কিছুটা সময় কাটাই।
অবন্তী : সেই দিনগুলো মনে পড়ে তোমার?
যখন তুমি আমি রোজ বিকেলে বসে কবিতা লিখতাম।
মেঘ: স্মৃতির পটে জমা আছে সবই। তুমি আমি ও অতিতের কাব্যি গীতি।  মনে আছে বেশ, ডায়েরীর পাতায় অসমাপ্ত কবিতার চরণ,যা আমি লিখে করেছিলাম তোমার লিখা পরিপূর্ণ।
অবন্তী : মেঘ তোমার কি মনে পড়ে প্রথম যেদিন ঘুরে ছিলাম ডিঙা নৌকায়। ভয়ে ভয়ে জড়িয়ে ধরছিলাম তোমায়। লাজে লাজুক চোখে তুমি বলছিলে, এবার ছাড়ো আমায়।
মেঘ: ভুলিনি কোনো কথা,তোমার অভিমানে অশ্রু ঝরার ব্যাথা। চিঠিতে লিখেছিলাম আমার ভুলগুলো, যদিও হাসি পায় তোমার দুষ্টুমিষ্টি উত্তর গুলো।
অবন্তী : মেঘ সত্যিই একটা কথা বলি, তোমার হাত দুটি ধরতে খুব ইচ্ছা হয় দিবানিশি।
মেঘ: অভিপ্রায়টুকু যদি জাগে তোমার গল্পজুড়ে, তবে বললো কল্পনা দিয়ে টেনে নিয়ে বুকে।
নূতন কোনে কবিতায় লিখে দিবো ছন্দ,কেনো পুরণ করতে দেয়নি তোমার চাওয়াটুকু পূর্ণ।
অবন্তী : তুমি কথা বলবে না আমার সাথে। আমি বাসায় যাব।
মেঘ: চলো না দুজন মিলে যাই ঐ দিকটাতে।  পাখিরা ডাকছে ঐ সুখের আনন্দে। আমি তুমি মিলে মিশে যাব প্রকৃতির মাঝে।
অবন্তী : হুমম।