আমি জানি...
প্লাস্টিকের চেয়ারে বসে
তোমার একা থাকার বিষণ্ণতা,


আমি জানি...
হোস্টেলের বারান্দায় পায়চারি,
মাথা ঝিমঝিম করা বিষাদ,


সে কথা আমি জানি...
হাতে কলম নিয়ে খাতায়
ভরে দাও জল,


আমি জানি...
থালয় ভাত মেখে, ফেলে দেওয়া
অতৃপ্ত থাকার ব্যথা,


মোবাইলের sms এর উত্তর,
উত্‍কট কথার মুখোমুখী,
এ সবই আমি জানি।


কিন্তু কঙ্কণা,
তবু তুমি ম্লান চোখে বলেছিলে--
মেয়েমানুষের মনের কথা পুরুষেরা বোঝে ??