তিন রাস্তার মোড়ে সাইকেল নিয়ে দাড়িয়ে,
হাতে ছিল হাত ঘড়ি।
ঝুম ঝুম নুপুরের শব্দের অপেক্ষায়,
কান পেতে রাস্তায়।
সকল আনন্দ এসে ভর করেছিল কেরিয়ারে,
প্যটেলের পর প্যটেলে পুরো দুনিয়াটা
ঘুরেছিল পায়ে,
সঙ্গে জীবনও।
পকেটে রেখেছি গোলাপ,
সপে দিলাম পুরো পৃথিবীকে।
সেদিন মিট মিট করছিল তারা,
এক ঝলক দেখেনিলাম আড়ালে।

ভাঙা সাইকেলটা
আজও দাড়িয়ে আছে দেওয়ালে পিঠ ঠেকিয়ে।
ফেরিওয়ালা দাম বলেছিল ,
একশো টাকা।
কিন্তু,
একশো টাকায় কি পুরো পৃথিবীকে কেনা যায় ??