আমার দেশের ফুল নিতে চায় মানবরূপী খিন্জিরে ,
মুক্ত হৃদয় আটকাতে চায় লৌহগড়া জিন্জিরে ,
হায়রে তোরা চিনিস নি রে ,
মায়ের গড়া বাঙ্গালীরে ,
চিত্ত যাদের মুক্ত সদা , ঘুরে হাজার বন্দরে ,
থাকবে না বন্দি কভু নরক পশুর অন্দরে ।।
.
.
যতই তারা আটকাতে চাক ষড়যন্ত্রের জাল ফেলে
কাঠির তলায় বারুদ গুজে বাইরে হাজার রং ঢেলে ,
সেই ফাঁদেতে পরবে তারাই ,
বারুদ তাপে মরবে সবাই ,
হার না মানা মুক্তিসেনা মারবে তাদের এক ঢিলে ,
বিশ্বে আবার বইবে তুফান মুক্তিসেনার ডাক এলে ।।
.
.
বাংলামাটি সবচে খাঁটি , শ্রেষ্ঠ তাহার সকল প্রাণ ,
অন্তরে তার নির্ভিক সেনা সবাই মহান খোদার দান ,
সেই সেনা প্রাণ ক্ষেপলে পরে ,
চন্দ্র সূর্য উঠবে নড়ে ,
নরক পশুর মুন্ড ছিরে করবে তাহার রক্তপান ,
সবার উপর শ্রেষ্ঠ সে তাই উচ্চ রবে তাহার শান ।।