সোনা ধানে মাঠ ভরা
সবুজ ঘেরা গাঁ।
গাঁয়ের ঐ মেঠ পথে
শিশির ধুয়ে দেয় পাঁ।
সহজ সরল গাঁয়ের মানুষ
বলে লোকে চাষা।
তাদের মুখে একই কথা
বাংলা আমার ভাষা।
সাঝের বেলা পাখ পাখালির
কিচির মিচির গান।
সকলের ভাষা যেন বাংলা
বাংলা ভাষা সকলের প্রান।
সকাল সাঝে মনে জাগে
বাংলা মায়ের ভাষা।
বাংলা ভাষায় পূরন করি
মনের সকল আশা।
বাংলা ভাষায় মাঝি গায়
ভাটীয়ালি গান।
বাংলা মোদের মাতৃভাষা
রাখব তারই মান।
গুন গুনিয়ে গান গেয়ে যাই
মাতৃ ভাষার টানে।
বাংলা ভাষায় গান গাওয়াতে
মনে শান্তি আনে।