ফুটে আজ পারিনা বলতে
মনের কোন কথা।
লক্ষ শহীদদের বিনিময়ে পেলাম
এমনই স্বাধীনতা।
.
অসহায় মা -বোন পায়না খেতে
চিৎকারে কাপে আকাশ।
স্বাধীনতার চার দশকেও কি
মুক্ত হলোনা বাতাস।
.
আমরা আছি রাজার হালতে
ওদের কভু দেইনা দাম।
আট্টালিকা গড়েছে ওরা
ফেল নিজের রক্ত ঘাম।
.
নব্য জালে জাতিকে বেধে
করি দুর্নীতির চাষ।
গড়বো সোনার বাংলা মোরা
দেখাই স্বপ্ন এক রাশ।
.
নয়রে কভু জনগণ আর
নয় কভুরে বোকা।
বছর বছর প্রতিশ্রুতি,
জাতিকে দিসনা ধোঁকা।