মায়ের আদুরে মেয়েটার নাম বিন্নি...
বড্ড মা ঘেষা , সংসারে কত কাজ ও বুঝতেই চায় না ।
মা বিরক্ত হয়ে চেঁচালে ,সে ছুটে আসে মার কাছে
জড়িয়ে ধরে চুমু দিলে মার সব রাগ কোথায় উড়ে যায় !
আর মা চুমু দিলে বিন্নি উঠোনে গোল-গোল ঘুরতে থাকে ।
পুকুর পাড়ে মা কাপড় কাচে আর বিন্নি মাটির পুতুল পুতুল খেলে;
কখনো কথা বলে গাছের সাথে,পাখির সাথে আর স্বপ্ন দেখে
মায়ের আঁচল ধরে বিন্নি বড়ো হতে থাকে প্রতিদিন ।


কাঁচা পুকুর পাড় এখন পাকা হয়েছে......
বিন্নি বড়ো হয়েছে বড়ো হয়েছে তার স্বপ্নরাও ।
বিন্নির উর্বর দু'কুল জুড়ে স্বচ্ছ নির্মলা নদী;
তীরে তীরে কাশফুল ফুটেছে,বেড়েছে মেঘের আনাগোনা ।
বিন্নি স্বপ্ন দেখে- সাদা পাল তোলা নৌকায় মাঝি আসবে;
এ নদীর বুকে সাঁতার কেটে তাকে নিয়ে যাবে ভিনদেশে ।


হঠাৎ বিন্নির বুকে সুনামি নামে চলে দু'কুল জুড়ে দাপাদাপি ,
ছারখার হয়ে যায় স্বপ্নে সাজানো বাগান,তান্ডবে ফেটে যায় বুক
নদী ভরে যায় রক্তে ,দুকুল জুড়ে ধ্বংসের চিহ্ন স্পষ্ট ।চেয়ে দেখে
রাতের তারা জোনাকি ,আর ওদের চেয়ে দেখে পলকহীন বিন্নি ।


সান বাঁধানো পুকুর ,তার পাড়ের গাছ পাখিরা দেখে-
সাদা কাপড়ে বিন্নি চলেছে বাঁশের দোলায় বাবার কাঁধে চেপে ।
.........ওরা জানে তাদের প্রিয় বিন্নি আর ছোঁবে না এপার-ওপার ।