আমার চোখের তারা আজ আমাকেই চোখ দেখায় ;
কলিজার টুকরা আমার হৃদয় করে ছার-খার  ;
নামতা শিখিয়েছি যাকে আজ সেই আমার ভুল ধরে ।
ভয় পেয়ে ছোট্ট খোকা মুখ লুকাতো যার কোলে,
সেই মুখ আজ খেউর পাড়ে তারে ;গেছে বুঝি ভূলে ।
যার হাতের আঙুল ধরে হাঁটতে শেখা ,বড়ো হওয়া
আমার চোখের তারা আজ আমাকেই আঙুল দেখায় ।


খোকা ঠিক ওর বাবার মতো, বড়ো মিষ্টি তাঁর হাসি ;
যে  ঘরের রানি  ছিনু  আজ  সেই  ঘরেতেই  দাসী  ।


তিলে তিলে গড়া এ ঘর-দোর বেচতে চাই খোকা;
ছিল যা উজাড় করে তার হাতে- বলি "এই নে বোকা "।
মনে আমার ছোট্ট স্বপ্ন খোকা থাক দু'ধে ভাতে
সে নাই বা থাক আমার পাশে ,কি হয়েছে তাতে ?


আমি বড্ড ব্যাকডেটেড জানিনা কথা আদব-কায়দা;
তাই তোমার ছেলের বড়ই সাধ আমি এদেশেতেই থাকি ।
খোকা এখন অনেক বড়ো বিলেত যাবে জানি ।


"তা যাক" আমার খোকা থাকুক দু'ধে ভাতে ;
আমি নয় আর শেষ কটা দিন কাটাই ফুট-পাথে ।
............ আমার খোকা থাকুক দু'ধে ভাতে ।