পাশাপাশি তুমি আমি
প্রায় গা  ছূঁই- ছূঁই ;
ছোঁয়া হয়নি,তুমিও ছোঁও নি;চলে গেছে কুড়ি-কুড়ি বছর ।
বৈশাখী মেঘ ছিলো,ঝড় ছিলো,হাওয়া চলেনি এ ঘরে কুড়ি বছর ।


কাল রাতের ঝড়ে
ছূঁয়েছে দেহ দোঁহে ;
উল্লাস এ দেহের শিরায় শোণিতে,রঙের গভীরতা বুঝি না ।
ফুটেছে কুসুম শিউলি নয় রজনিগন্ধাও নয়, নন্দন-কানন কিনা !


ঝড় দিয়ে যাই দীর্ঘ অবকাশ,
তাই সোনালি-সোনালি স্বপ্নেরা ভিড় করে কুড়ি-কুড়ি বছর পর ।
শব্দেরা কবিতা পাই শ্বেত বাহুবন্ধে ;তাই
তোমার পাগলাঝোরায় আমার অহংকার হীরকচূর্ণে ভাসিয়ে দিই ।


ক্ষয়-ক্ষতি বুঝি না ;
এটুকু বুঝি, এ চরাচরে
আজ -আমি,আমি নেই ;তুমি,তুমি নেই; নেই বিন্দু পার্থক্য ।
মরুভুর মাঝে দোঁহে হৃদয় ছূঁয়েছে আবার কুড়ি-কুড়ি বছর পর ।