বকুল
আর কতো মেঘে-মেঘে কাটাবে জীবন !
ঝরো এ উন্মুক্ত পুরুষ কঠিন বুকে-
হৃদয়ে-হৃদয় ঠেকুক ,উঠুক আলোড়ন
দু ‘শরীরের ভাঁজে ভাঁজে ।
আমার এ যৌবন-পুরুষ-শরীর ,প্রেম,সততা
বড়ো সাধ হয় তোমায় দিতে ।


বকুল
আর কতো আধির আঁধারে কাটাবে জীবন
হঠকারিতায় এসো এ পুরুষ কঠিন বুকে;
দুঃসাহসে ছূঁয়ে দেখো আমার আঙুল-ঠোঁট-শরীর,
পাবে অমাবস্যার দেয়ালি ।
আমার নীড়সন্ধানী মন আর ভুবনডাঙার প্রেম
বড়ো সাধ হয় তোমায় দিতে ।
বকুল
তোমার সকাল-সাঁঝ তোমার দিন-রাত,
ঘামে ভেজা শরীর,ঠোঁটের হাসি,দীর্ঘশ্বাস-এ সব তোমার
ইচ্ছে করে না আমায় দিতে ।ইচ্ছে করে না,
আমার বুকে মাথা রেখে বাকি রাতগুলো কাটাতে ।


জানি বকুল ,জানি –তোমাতে আমার স্বর্গ নেই ;
তবুও বড়ো সাধ হয় আমার সব-সব তোমায় দিতে ।
ইচ্ছে করে, তোমার নদীতে ভাসিয়ে দিই আমার ছড়ানো জীবন ।