জীবন গোধূলি এবং রাত্রির সন্ধিক্ষণে ;
যুবক তুমি আজো অম্লান এ মন-শরীর জুড়ে ।
দীপ্তিময় প্রখর নীল চোখ,নেশাতুর শরীর গন্ধ
আজো আমায় মাতাল করে ।
তোমার বুকের অসীম সাহস ;প্রতি মুহুর্ত বাঁচিয়ে রাখে ।


আমার চোখ দেখেছে
কি অসীম সাহসে পাহাড় চূড়া ছূয়েছিলে
সাগর মন্থনের অমৃত ঢেলে
ফুটিয়েছিলে ফুল আদিম অন্ধ গহ্বরে ।


তুমি কৃষ্ণ ও অর্জুনের মধ্যিখানের যুবক ,
তুমি রক্তক্ষয়ী মিছিলের বেঁচে থাকা যুবক ,
তুমি অন্তহীন যুবকের বুকে একটি সূর্য ।


মিথ্যে ছিলো না সে দহন;তাই
যুবক তুমি আজো অম্লান এ মন-শরীর জুড়ে ।