লুটেরা               এসেছে ঘরে-বাইরে
কুয়াশা              দীর্ঘ চরাচর ব্যাপী
এখন                ভয় কি দিয়ে মাপি ?
সব জিবকাটা      ডাক দেবে কে কাকে ?


ও সম্মুখে           কে দাঁড়াবে বল্লম হাতে ?
সব হাতকাটা      পেটে ভাত নাই,হাভাতে ।
দে ডাক            তোদের দেবতা ফেরেস্তারে
লুটেরা              এসেছে  ঘরে-বাইরে  ।


ভয়                  কত জমে দু’চোখের কোণে ?
এমন নয়          গর্জন শুনিসনি আগে দু’কানে ।
চিৎকারে            শিশু কাঁদে এ ঘুমের দেশে
মায়ের              নগ্ন লাশ পড়ে শিশুর পাশে ।


লুটেরা              এসেছে দ্যাখ কি সাজে ?
মাতৃলাজ           আটকে থাকে পেশীর ভাঁজে।
মৃত্যুভয়            চোখ রাঙায় পাড়ায়-পাড়ায়
আগুন               তোর তো জ্বলার শেষ নাই ।


দে ডাক            তোদের দেবতা-ফেরেস্তারে
লুটেরা              ছেয়ে গেছে ঘরে-বাইরে  ।