চোখ পুড়ে যায়
দেখে-দেখে পৃথিবীর বুকে দহন দৃশ্য
জমা জমাট ধোঁয়ায়
কুয়াশা ভারি আঁধার ভরা দিগন্তজুড়ে;চিতার-মৃত্যুঝড়ে
আকাশে ওড়ে ছাই ।
ঝলসানো বাতাসে শকুনেরা খোঁজে গন্ধ কিসের ?
ভাগাড় পড়ে না, মানুষের লাশ পড়ে পথে-ঘাটে ;
কবর ফেটে যায় বুঝি হাড়ে-হাড়ে ঘঁষা লেগে; দেখে-দেখে
চোখ পুড়ে যায় ।


অসীম ঐ নির্মমতায়
বিচ্ছেদাতুর বসুধার বুকে; মেঘের সাথে ওড়া পাখির দল
শরতের কাশবন হেমন্তের সকালে ঘাসে জমা শিশির;যেন
বহুকাল রয়েছে বিশ্রামে কোনো শিল্প সুদূর দ্বীপে । আর
পৃথিবীর বুকে ঘুঙুর বাজে মৃত্যুর,-নর্তকীর লাল পা দেখে
বসন্তের বুঝি মুখ ভার ।


দু’চোখে ঘুম নেই;নেই ভালোবাসার মানুষ পৃথিবীর বুকে,
আমার দু’চোখে এ যেন কঠিন নির্বাসনের কারাগার ।
প্রভু তবে অন্ধ করো আমায়
বাঁচি শূন্যতাবিহীন শূন্যতায় ।


চোখ পুড়ে যায়-দেখে দেখে পৃথিবীর দহন দৃশ্য ।