তুমি চাইলে
আবার উঠে দাঁড়াবো পৃথিবীর বুকে
পরাহত তোমার বুকে আশা জাগাতে ;আমি হাঁটবো
বুক চিতিয়ে মরণ মিছিলের প্রথমে ।


তুমি চাইলে
ধূ-ধূ তোমার বুকে ছায়া দিতে;মেঘেদের বন্ধু হয়ে
এনে দেবো ভুবনডাঙার মেঘলা আকাশ ।তুমি চাইলে
ঐ মুলতানি শরীর সাজাবো নিজে হাতে মেখলা দিয়ে,
আর কৃষ্ণচূড়ার লালে রাঙাবো ঠোঁট দুটি ।
তুমি চাইলে
কন্ঠে দেবো সাগর সেঁচা মুক্তা হার,পাহাড়-চূড়া বুকে ;
আর ঝর্নার মুখরতা ঢেলে দেবো ও শরীর জুড়ে ।


যদি জানতে চাও প্রেম কত গভীরে ?না হয় একদিন
দু’জনে ঘুরে আসবো সৃষ্টির গঙ্গোত্রী গোমুখ ।


তুমি চাইলে
স্বপ্ন দেবো ভাসিয়ে আকাশের বুকে;আর থৈ থৈ ধানরঙা জোছনায়
এ পৃথিবীর বুকে কাটাবো এক রাত শুধু তোমার সাথে ।