অন্ধকার শুষে নেওয়া
তোমার ভরসা হাতের,আজ
মানে বুঝি হাড়ে হাড়ে প্রতিক্ষণে ;
আকাশ ঢাকা পৃথিবীর বুকে,এখন
জীবন মরণের যুদ্ধে তোমাকেই মানি ।
আলগা ক্ষয়িত বুকে-
জ্বলন্ত সূর্য দুপুরে, তোমারই ভরসা যেন ছায়া হয়ে ভাসে ।
দৃঢ় পদচিহ্ন তোমার
সাহস আনে একলা মনে,শেখায়
পদসঞ্চারন রুদ্ধশ্বাস নগর ভিড়ে ।
পরাহত আমি,যখন
নিঃসঙ্গ হৃদয়ে নিশব্দে ঝরে চোখের পানি,নিভৃতে
মোছে তোমার ভরসাপাণি ;জ্বালে
অন্ধকারে নিত্য দীপ্ত দেওয়ালি ।


নিবিড় মায়া সংসারে
ভোরের শিশির কণা জীবন সবার;
তোমারই রক্তকণা আমার শিরায় তবুও বিস্তর ফারাক
তোমার আমার মধ্যে ।অস্তিত্বহীন তুমি
তবুও এ শরীরজুড়ে তোমারই কায়া ।
আমার এ হাত যেন আজোও ধরে আছে;
তোমার সেই ভরসা হাতের পাঁচ আঙুল ।