পাগল তোর হয়ে;
তোর চোখে,
দেখি কতো বিভেদ মানুষে এ পৃথিবীর বুকে ?
বুঝি প্রেমে শান্তি আর অশান্তি কতো ?
তোর অতীতহীন বুকে কান পেতে,শুনি
প্রতিদিনের পাঁজর ভাঙার শব্দ ।
ঠোঁটে-ঠোঁট রেখে দেখি, পেটে
আর পেটের নীচে জমা কতো খিদে ?
তোর হয়ে,
ও নষ্ট চোখে,খুঁজি
এ আঁধারের ভোর আছে কিনা !


পাগল তোর হয়ে;
তোর বুকে-বুক রেখে,জানি
শ্মশানের ছাই আর কবরের মাটিতে ফারাক আছে কিনা !
পাগলী হয়ে, তোর
মরাবুকেই ঘরবাঁধি ,আজ মানুষ থাক দূরে ।