বীরপুরুষ,


                                আজ আর
                                কস্তরী সুবাস নেই এ বুকে
                                কলঙ্ক
                                গোটা শরীর জুড়ে
                                এখনো লালার গন্ধ
                                বিশৃঙ্খল যোনিদ্বার;
                                ফুর্তিভরা
                                বীরপুরুষ বীর্যে,
                                কষ্ট আমার কলঙ্ক আমার
                                সমাজে আমি
                                নষ্ট কুমারী  বীরপুরুষের হাতে ।


                                আমি
                                তোমাদের বীরপুরুষ-ই বলি,
                                পৃথিবী আর পৃথিবীর উর্ধ্বে
                                যুগেযুগে কলঙ্কিত
                                আমি আর আমার মতো নারীজাত ।
                                স্বয়ং বহ্মা জানে
                                কত ঊষসী দেবপুরুষের জলসাঘরে !
                                পাশার চালে
                                বাজি রাখো নারীকে,ঝুলিয়ে রাখো
                                সতী-অসতীর মধ্যিখানে ।
                                সত্যি এই,
                                দীর্ঘ স্বর্গ-মর্ত্য-পাতাল ইতিহাসে
                                নারী -
                                পুরুষ জিবের স্বাদ মাত্র ,
                                কামযজ্ঞ শেষে পড়ে থাকা কলঙ্ক ছাই ।


                                আজ
                                পুরুষ-দেবতারে সঁপি গুরুভার,বলে দাও
                                কলঙ্কিনী নারীর জন্ম কোথায় ? জানি
                                উত্তর নেই দেবার ক্ষমতাও নেই বীরপুরুষ !
                                এ আমার শেষ চিঠি নয়
                                উত্তর পেতে আবার-
                                জন্ম হবে আমার, কোনো পুরুষ-দেবতার দয়ায় নয়
                                দীর্ঘপথ জুড়ে হাঁটা সম্মিলীত নারীর নিঃশ্বাসে ।


                                                                        ইতি
                                                                    কলঙ্কিত নারী