তুমি আসবে জেনে-
অঙ্গে-অঙ্গে ঢেউ দিলো নদী,পাহাড়-
চূড়া দিলো বুকে আর মেঘেরা ছায়া;
ঘন বনানী আঁধার এনে রেশমি চুলে
              উদ্বেল উৎসুক আমার মতো ।


তুমি আসবে জেনে-
ঘাটে-ঘাটে সখীদের কানাকানিতে জেনেছে ভ্রমর
কাননে-কাননে বলেছে ফুলেদের; খবর পেয়ে
তনুময় সৌরভ ঢেলে-ঢেলে রূঢ়তা কেড়ে নিয়ে
               উদ্বেল উৎসুক আমার মতো ।


তুমি আসবে জেনে-
বৃষ্টি ধোয়া আকাশ তার স্নিগ্ধ নীল,
অতল সাগর বরাভয় দিয়েছে দুই চোখে
তাই ঘুমহীন নির্নিমেষ দুটি নয়ন আমার
                    তোমার পথে চেয়ে রয় ।


তুমি আসবে জেনে-
কোটি তারার দীপ জ্বলা আকাশতলে, জোছনায়
জোনাকি আর চাঁদের সাথে নিয়েছি তালমাত্রা
ছম-ছম ঘুঙুর পায়ে  খন-খন বেজেছে চুড়িরা-
                   তোমায় নাচ দেখাবে বলে ।


প্রিয় আসবে জেনে-
খোঁপার রজনীগন্ধা, উথাল বুকের বসন কাঁপে
কাঁপে ঠোঁট জমে লাজ নয়নে- রতি-সম্মোহনে
তোমার স্পর্শ জেনে যৌবন ঝিলকিয়ে ওঠে
                  শিরায় শিরায় জাগে শিহরন ।


প্রিয় আসবে জেনে -দুহাত বাড়ায়নি কেউ ;
                 আমায় দখল করেনি কেউ ।