আমি ভোর আমি দিন আমি রাত্রি
আমি স্থির আমি চঞ্চল আমি দুর্বার
আমি স্বর্গ আমি নরক আমিই মুক্তি
                      আমি ,আমার ইতিহাস জানি ।


আমি সুখ আমি দুঃখ আমি মহোৎসব
শব্দ,বাক্য আমি আমিই শ্রেষ্ঠ উপন্যাস
অসীম কল্পনায় ধরা ছোঁয়ার বাইরে আমি
                           আমি, ঘোর মায়াময় স্বপ্ন ।


কফিন কবর চিতার কুৎসিত মৃত্যু আমি
সুন্দর সৃষ্টি কণার সৃষ্টি নয় অজানা
আমার আদি অন্ত রহস্য, আমিই জানি
                         আমি, আমার আকার চিনি ।


ক্ষুদ্র বলুকনা বিন্দু জল অথৈ সাগর
বিশাল পাহাড় স্থিতধী মাটি ;আর তোমার
লক্ষ্যে অলক্ষ্যে যা কিছু সবেতে আমি
                           মহাবিশ্বের কনা কনা জানি ।


শূন্যের ভেতর অসীম মহাশূণ্যের বিস্ময় আমি
আমি জন্মের আগে আমি মৃত্যুর পরে
বিশ্বাসে অবিশ্বাসে প্রমে অপ্রেমে বিলীন আমি
                         আমি, আমার অঙ্গীকার জানি ।
                        আমি, আমার অঙ্গীকার ভুলিনা ।


আমি অন্তর্যামী ! আমি অন্তর্যামী !


বিঃদ্রঃ- কবিতাটা পুরো ঈশ্বর চেতনায় লেখা । এতে কবির কোনো বিদ্রোহ নেই যেটা আছে শুধুই ঈশ্বরে প্রেম ভক্তি । আমার চোখে ,মনে ঈশ্বর কেমন সেটাই ব্যক্ত করেছি মাত্র ।