বিরহিণী সখী একলা কুঞ্জ বনে বসে-
ছলছল আঁখি উতলা উদাস এলো কেশে,
পায়ের নুপূরে সে ছন্দ নাই ,নাই গান
রিনিঝিনি চুড়ি বাজে না ও হাতে ,অভিমান
উদ্দাম বুকে,কত ব্যথা জমে চুপিসারে ;
দিন যায় চলে খবর না আসে বন্দরে ।
কত তরী যায় ভেসে যমুনার ভরা বুকে
দূর্ভাবনার পাখি ডেকে যায় এ চিবুকে ।


কৃষ্ণচূড়ায় এ কানন ভরে আছে ফাগে;
সখার স্পর্শ বিনা এ মন বিরান লাগে ।
কেউ তো বোঝে না প্রেম বহ্নির দহন ,
তোমার আকাশে লুকিয়ে আমার এ মরণ
দূরে কোলাহল ফিরবে জাহাজ বন্দরে
নৃত্যে-নৃত্যে দেবো ভালোবাসা ঐ চরনে ।


বিঃদ্রঃ—কবি কবীরের জন্য লেখা । মাত্রাবৃত্ত ছন্দ-------৬+৬+৪