কল্পনা তুমি মনের আকাশ হতে কদ্দূরে ?
এমন তো নয় রাতের তারারা আছে যদ্দুরে;-
নগরের ভিড় ঠেলে একা ঘরে ক্লান্ত যখন,
এসো একবার হোক না গভীর প্রহর তখন ।
যদি হতে হয় নত বহুবার ঘন জোৎস্নায়-
যদি ছারখার চোখ হয় হোক রূপের নেশায় ।


বীর পুরুষের মতো স্বপ্ন এ উন্মাদ বুকে –
হেলেনের মতো গাঢ় চুম্বন ঠোঁটে দেবে এঁকে !
মুখোমুখি তুমি আর আমি জেগে ঘুম-ঘুম রাতে;
ঝুরি-ঝুরি প্রেম চোখের তারায় উঠবে যে মেতে ।


এসো একবার ছূঁয়ে দেখো তবে শূণ্য হৃদয়-
আজও লেখিনি পুড়ে পুড়ে ও ভালোবাসার ট্রয় ।
বেসামাল ঘন চুলের স্পর্শ ,ভেনাসের মতো
বিশাল বাসনা ;দু’হাতে সামলে নেবো আছে যতো ।


কল্পনা- হয়ে, স্পার্টার রানী এসো একবার ;
কসম তোমার, বানাবো হাজার ট্রয় ভালোবাসার ।