অসংখ্য তারার  মাঝে একা চাঁদের মতো বেদনা
জীবন বেহালায় বাজে করুণ সুর বিচ্ছেদের  ।
যদি ফিরেই যাবে নীল সাগর বুকে, তবে জোয়ার-
কেনো আনো কিনারে ? –কি ছলনা তোমার, তুমি বলো না ?


যদি যাবেই চলে অন্যের পথ ধরে, তবে আঁচল-
কেনো বিছালে সখী ? আমার পথে-পথে । কি অভিলাষে ?
যদি নাই পূজিবে ! তবে কেনো পাথর ? বানালে হেসে ;
পাথরও হাসে আমায় দেখে, দুনিয়া বলে পাগল !


অন্ধ কবরের ব্যাথা মাটিই জানে আকাশ বুকে –
জ্বলা তারা কি জানে ? শাপভ্রষ্ট চাঁদের এ জীবন ।
ঈদ-এ-বাহার তুমি ,বিরান কারবালা বিষাদ বুকে-
আমি-এ-লুটেরার বাজারে ;লুটে না- এ খুশি আমার !


হুর-এ-মেহেফিলে পর্দা না ওঠাও; কসম তার ।
মাতাল নেশা ভেঙে যাবে, প্রিয়া যদি মেহেফিলে থাকে ।