দিনে-রাতে
অবসরে দেখেছি মৃত্যু
চোখের সামনে-  গাছে গাছে;
শুকনো পাতা নিঃশব্দে ভেসে ভেসে হাওয়ায়
ঝরে পড়ে মাটির বুকে । তবুও থামে না- ঝরাপাতার জীবন ।


একান্ত নিভৃতে ঝরেও
নীল আকাশের নীচে রেখে যায়- বিশ্বাস আগামী দিনের . .
পাতাকুড়ানী বৌয়ের ঘরে জ্বলে জ্বলে ;
বেঁধে যায় ঘর নীড় সন্ধানী পাখির ঠোঁটে ।
আর মাটির ভাঁজে-ভাঁজে মিশে- সুদৃঢ় করে আগামী জন্মজীবন ভবিষ্যৎ
                    লেখে অলক্ষ্যে তার ইতিহাস কচিপাতার বুকে
                                 - হয়তো তোমার আমার বুকে ।


জীবন কালেও
একটি পাতা কচি সবুজ পাতা, সূর্যের তাপ
বুকে নিয়ে হেসে হেসে দিয়ে যায়- নির্মল বায়ু শীতল স্পর্শ ।
সীমাহীন মমতায় এ নিখিল বিশ্বে- অসীম দান নিঃস্বার্থ দান ।
                                          এমন কে পারে বলো ?


সকল সীমায়-
একটি পাতা কচি সবুজ পাতা অথবা ঝরাপাতা;গেয়ে যায়
বিদ্বেষহীন শাশ্বত প্রেমের গান ।


হেমন্তের শিশিরমেখে
এমন নীরবে বাঁচা আর ঝরার শান্তি;  -বোধহয় আর নাই ।


হে প্রভু !
যদি কোনো জন্ম থাকে-
একটি পাতা কচি সবুজ পাতা, ঝরাপাতার –জীবন আমায় দিয়ো ।