শেষরাতে তুমি এসো
অনন্ত আকাশ জুড়ে রবে ভাঙা চাঁদ, রবে দীপজ্বলা তারারা
দূর সমুদ্রের বুকে ভেসে বেড়ানো জেলেদের নৌকার মতো ।
এমন নিঝুম পৃথিবীর সন্ধিক্ষনে তুমি এসো ;  -পাবে
টুপ টুপ শিশিরের ঝরে যাওয়ার শব্দ আর ঘাসের শিরশির অনুভূতি ।


তখন না হয়
বসবো পাশাপাশি হয়তো ছূঁয়েও ছোঁবে না তোমার আমার শরীর
ঘন চুল নরম কালো চুল খুলে বলবে- তোমার সুখ দুখের কথা
শুনবো আমি দু’চোখ মুদে-
ও মেয়ে তোমার ব্যাথা- হাল্কা নরম ঠোঁটের স্পষ্ট কথা ।
দেখবো আমি জন্ম-জন্মান্তরের লুকোনো প্রেম
সূর্যমুখী,পোড়ামুখীর কাজলমাখা রহস্যনীল চোখের তারায় ।


আমি , তোমায় শোনাবো মেয়ে
পোড়া ট্রয়ের কথা হেলেনের কথা সুচেতনা নারীর ভাষা ;শোনাবো
সমুদ্রের ফেনিল জলস্তম্ভের সুগম্ভীর উত্থান পতনের ইতিহাস ।
                              - তুমি জানবে মেয়ে তোমার সত্য;


আকাশ মাটির বায়বীয় প্রেম, ঝুরঝুরে ফুরফুরে হাওয়ায় মেঘ কেটে
জ্বলজ্বলে ধ্রুবতারা,  তোমায় দেবে- বাঁধ ভাঙা ডাগর সাহস । তখন
তোমার বুকে উঠবে বেজে করুণ শঙ্খ, কাঁপবে শরীর মোম শিখার মতো ।
তবুও আমার শীতল হাত টেনে নিয়ে
রাখবে তোমার নরম উষ্ণ বুকে ; বলবে তুমি-  পালিয়ে চলো .........
বলবো আমি চেয়ে চেয়ে-  তাই কি হয় ?
‘বেহায়া’ -লোকে বলুক যতো তোমায় আমায় ; তাতে কিসের ভয় ?


আমার চোখে দেখবে তুমি-
লাল সূর্যের ভোর ,বুক চিতিয়ে বাঁচার দিন ।তখন বলবে তুমি-
আমার মনের কথা   -কুয়াশাহীন এক পৃথিবীর কথা ।
                             -তুমি পাবে মেয়ে জন্মজীবনের স্বাদ
                                       এই এক পৃথিবীর বুকে ।