আয় আয় চাঁদ
সোনার কপালে টি দিয়ে যা
শেষ হলে হাঁটি হাঁটি পা – পা; হাঁটতে শেখা ।
তারপর বিশ্রামহীন এক জীবন
লুকোচুরির খেলা চোরাবালি জুড়ে ।
সম্পর্কের সুতো ছিঁড়ে ছিঁড়ে
একে একে তলিয়ে যায় হারিয়ে যায় শীতল অন্ধকারে –
নির্বোধ আমি হয়ে যায় একা , শুধু একা ।


চেয়ে চেয়ে দেখি
গাছের চূড়ায়, ওড়া পাখির পাখায়, আকাশের নীলে
জলের ঢেউএ ,যুবক যুবতীর গভীর চুম্বনে ;সবেতে আছে মায়া
আর আছে লুকিয়ে করুণ শূণ্যতার হাহাকার ।তবুও
চাহিদা আর মায়ায় বিন্দু বিন্দু জীবনযাপনে জমে থাকে;
স্মৃতি অঢেল স্মৃতি  - এক জীবন স্মৃতি ।


আমি ! আমি !
বোকা হয়ে যায় ক্রমশ, গুলিয়ে যায় মায়ার জীবন
চারপাশ ও চোখে যেনো কুয়াশা ছড়ায় -
শুধু অপেক্ষা দূর পথ চেয়ে…..
কখন বাজবে ছুটির ঘন্টা ?