পূর্ণতার আহ্বানে এজীবন জঙ্গম, সূর্যের দিনযত
চূড়ায় ঢালে পুড়ে-পুড়ে উজ্জ্বল সাদা আলো  -পশ্চাতে অবিরত
কালগর্ভে  সঞ্চিত  ছায়া শূন্যে তোলপাড়; ঘুম নেই দিনেরাতে
নতুন-কিছু চাহিদায়; পৃথিবীর অবসর নাই তার আবর্তে ।


অন্ধরাতে ভরা চাঁদে  তারাখসা যন্ত্রণা বুকে বাজে; আরো জানি
উৎসবের মায়াভরা সোনা রোদ চুরি করে ভোরের শিশিরখানি !
পাহাড় ভাঙা সব জল সাগরেই ঢালে নদী, তবু মেটে না শূন্যতা ;
শূন্যের সাধ নেই ,নেই যে হৃদয় শুধু যেন আঁধারেই আকুলতা ।


দিন আমার গেছে চলে শূন্যে ভেসে পৃথিবীর পথ ছেড়ে; তবু হায় !
ভোরের রোদ স্বপ্নের মতো লাগে যেন কোনো কিশোরীর এলো কেশ
আমার শূন্য বুক ভরে ।  দিন কাটে আরো-কিছু অস্থির চাহিদায় ।


তবুও এই এক প্রাণ পৃথিবীর বুকে আছে কতো প্রেম ? দেখে যাই
মাটির বুকে, নিঃসঙ্গ আকাশের ইশারায়- প্রেমের তো নাই শেষ-
তোমাকে পাই- শূন্য মাঝে  আর প্রতি মুহুর্তে শূন্যে তোমাকে হারায় ।