বরফ ভেঙে ভেঙে
                অবশেষে এলে তুমি আমার ঘরে
সে এক বিস্ময় ! হৃদয় তোলপাড় করে যেন মরা গাছে কচিপাতা আসে
         ক্ষয়ে গেছে অনেক বছর তোমায় ভালোবেসে
           তবু ভালো লাগে আজ এই বরফের দুপুর
                    আমার ঘর আর আমাকে ।
(বসো একটু বসো) দেখি দু’চোখ ভরে তোমায় । কতদিন পরে তুমি এলে !
         কি ভালোই না লাগছে আজ ? তোমারো কি তাই ?
            আকাশের নীচে তুষার ঝরা দিন শীতের দিন
                     আমার ঘরে আজ বসন্ত


(বসো একটু বসো) মুখোমুখি হই দু’জনে । অনেক রাতের কথা আছে জমে-
        শোনাবো তোমায় হেসে হেসে কুয়াশামাখা রাত্রির গান
         কি ভালোই না লাগছে আজ ? তোমায়  ভালোবেসে !
           বাইরে মাটির বুক ঘাসের মুখ শুধু বরফে ঢাকা
                    আমার ঘরে নদী বয়ে যায়
(জানো তুমি জানো) আমার বুকের ভাষা তাই ছুটে এসেছ এ শীতের দিনে
         বরফ ভেঙে ভেঙে এলে তুমি আমার ঘরে; ঠান্ডা ঘরে
            যেন দুঃসহ আঁধার ভেঙে কচি সূর্য তাপ ছড়ায়
              চোখের তলে বুকের তলে মরা স্মৃতি ভাসে
                    আমার ঘরে আজ সোনালি  রোদ ।
(বসো একটু বসো) মোমের আলোয় মুখোমুখি দু’জনে কাটাবো শীতের সন্ধ্যা
         কতদিন পরে তোমার চোখে আমার মুখ উঠবে ফুটে  
         রাতের পূর্ণিমা অনেক দেখেছি আজ আকাশেই থাক
            দেখবো শুধু কেঁপে কেঁপে ওঠা ঠোঁটের লাস্য
                    আমার ঘরে ফুটবে জোছনা ।
                   এই শীতের রাতে ঠান্ডা রাতে
                       তোমার মুখে মুখ রেখে
                       শিশির শব্দ বুকে নিয়ে
                   মেটাবো পুঞ্জ পুঞ্জ প্রেমের ঋণ
      শরীরের অবসাদ ভেঙে নব-জন্ম হবে তোমার আমার ।
           এ শীতের দিনে--কি ভালোই না লাগছে আমার ?