অনেকদিন হলো ……তুমি তো এলে না …
বহুদিন গেছে আমার
হাওয়ায় ভেসে ভেসে ঝরা পালকের মতো
সকাল-সাঁঝে সাজানো ঘর ভরেছে মৌনতা
রাত্রির বিশাল আকাশের থৈ থৈ জোছনায়  -আমি একা ।
               তবুও আমার বোবা-ধৈর্য্য বিশাল …………


বহু মিছিল স্তম্ভিত মিছিল ঘুরে গেছে
আমার অলি-গলি হয়ে । অপলক হয়ে দেখেছি
উচ্ছ্বল সে জাগরনের ভিড়ে নেই -তুমি নেই ।
রেখে যাওয়া শবেদের নিঃশব্দ কান্না আমায় বিচলিত করেনি
জানি দূরে কোথাও তুমি বাঁশি বাজিয়ে চলেছো । সব ঠিক হয়ে যাবে-
                তাই আমার বোবা ধৈর্য্য বিশাল……………


কত বসন্তে ফোটা ফুল নরম ফুল
ঝরে গেছে তোমার আসার আশায় -আমি দেখেছি তাদের স্খলন;
শুনেছি নীল আকাশের নীচে ওড়া পাখির করুণ ডাক ।
তোমাকে চায় ওরা , আমার মতো দিনে-রাতে । তোমারই প্রতীক্ষায়-
ঝরে যাবে এ ক্ষুদ্র জীবন পৃথিবীর জীবন । আমার বিশ্বাস এই-
তুমি আসবে  জমাট শীতের শিশির ভেজা গাঢ় কুয়াশা সরিয়ে
অথবা অমানিশার চরম আঁধার ভেঙে ভেঙে  -এই পৃথিবীর বুকে ।
বাঁশি হাতে যখন আসবে-
তখন হয়তো আমি
ঘুমিয়ে রবো পৃথিবীর বুকে ………অন্তহীন ঘুমে ! সব ঠিক হয়ে যাবে-
              তাই আমার বোবা ধৈর্য্যে আজো ভাঁটা আসেনি……..


****** সকলকে আমার শুভ বিজয়া ও ঈদের প্রীতি,শুভেচ্ছা রইল ।