ব্যস্ত মানুষ মানুষীর এই ভিড়ে
নিজেকে ভীষণ বোকা লাগে ,
আর হয়তো লেগেই যেত আজীবন
যদি না -এই বিকেল ব্যস্ত বিকেলে ;
দু’জনের চোখাচোখি হতো ।
দিগন্তের আভা মেশানো লাল ঠোঁটের মেয়ে,
কাজলমাখা পদ্ম চোখের সেই মেয়ের  -নির্বাক হাসি ;
তিরতির করে হৃদয়টাকে মুচড়ে দেয় ।
ওর চাহনি যেন -প্রথমবার
শরীরের আনাচে কানাচে
হেমন্তের শিশিরের মতো  পেলবতা ছড়ায় ।
তবুও নির্বাক হয়ে চেয়ে থাকি
চলে যায় ভিড়ঠাসা বাস
শুধু আমার চোখ দেখে যায়
হাওয়ায় উড়তে থাকা খোলা চুল ও লাল ওড়না ।


ভাসে, এখনো চোখে ভাসে-
উড়নচন্ডী হাসি কালো চোখের মায়া ;
শুধু আজো হয়নি জানা -  দু’টি চোখের ভাষা ।