আলো আর অন্ধকারকে মেলাতে পারিনি আজো
পারিনি আজো; হৃদয় হতে সেই নরম মুখ সরাতে
কবেকার কথা; যেন আজো শারদ পূর্ণিমার মতো
জোছনা হয়ে ভ’রে যাও কাঙাল হৃদয় বন ।আর আমি
কচি পক্ষিছানার মতো মায়ের নরম পালকে চঞ্চু ডুবিয়ে
স্বপ্ন দেখি; নীল আকাশের বুকে লিখে দেবো সেই নাম
ডানার প্রথম ঝাপটায়; চির আকাঙ্খার সেই নির্মলা !
অবোধ শূন্যে; তুমি জ্বলবে আর এক ধ্রুবতারা হয়ে ।


হয়তো একদিন আমার স্বপ্ন বিলীন হবে ভালোবাসার পথে
শ্মশানের ছাই হয়ে; তবুও তুমি রবে নির্মলা হয়ে  । আর
এ পৃথিবী ভরে যাবে ব্যস্ত নগরের ভিড়ে । উলঙ্গ উচ্ছ্বাসে
ভালোবাসার পথে পথে ছড়াবে শবের ভস্ম; শুধু ওরা
জেগে রবে অন্তহীন মহাকাশ হতে খসা মৃত নক্ষত্রের মতো;
তবুও তুমি রবে এই অবোধ শূন্যে চির নির্মলা হয়ে ।