চোখ খোলো…
আরেকবার চোখে চোখ রাখি !
এখনো হয়নি সুনীল আকাশের নীলে ভেজা
হয়নি এখনো অমন ঝিনুক নয়ন হতে মুক্ত খোঁজা ;
ঘাসের নরম হৃদয়ে ,সবুজ পাতায়-পাতায়
সারা রাতের ফোঁটা-ফোঁটা জমা শিশির; এতো মায়া
এতো ভালোবাসা- শুষে নেয় ভোরের কাঁচা রোদ ।
আরেকবার চোখ খোলো…দেখো; জীবনের
সব কোলাহল স্তব্ধ ক’রে; আমার হৃদয়ে ছড়ায় হাহাকার !
তবুও দোয়েল শিশ্ দিয়ে যায় আনমনে নেচে নেচে
                           হয়তো আমায় লক্ষ্য করে ।
জানে না ..ও জানে না ……. আমার হৃদয় কি হারিয়েছে ?
নীরবে চোখের তলে রোমেরোমে জন্মে কোন বোধ ?
                                  কেবল আমার হৃদয় জানে ।


তুমি কি  ছূঁয়ে দেখবে না আর ! দিনে-রাতে;
কাজের ফাঁকে-ফাঁকে অথবা মন খারাপের দিনে ।


তবে ঘন শিশিরভেজা আঁধারের সুঘ্রানে
দেওয়ালির রোশনায়…. দিন-রাত্রির মুদ্রায়…..
সব স্বাদ ও সাধে অগাধ জীবনে, এতো প্রেমে জড়িয়ে আমায়
                         স্খ’লে যাও কোন দূর দ্বীপের বাসনায় ?
হিম জমা দু’হাতে ;  -কত আগুন ছড়াও এ বুকে ?
জ্বলার তো শেষ নাই -  এই এক জীবনে ।


আরেকবার চোখ খোলো…দেখো ছূঁয়ে
তবু তোমার তরে ….আমি কাঁদি নি…..
শুধু বুকের ভেতর জন্মেছে এক হিমশৈল পাহাড়
আর বুকের ‘পরে চুঁয়ে পড়ে তোমার নির্জন স্বাক্ষর ।


এখন জানি ! ……প্রিয় তারা স্খলে গেলে
এতো ভিড়েও কেন  শূন্য লাগে ?
আসলে  নাই! কেউ নাই  -তাদের মতো ভালোবাসার !