তবুও তুমি বলো নি
একটু ভাসতে; তোমার ভরা জোয়ারে
শুনেছো সব দিন রাত্রির কোলাহল
দেখেছো মৃত নক্ষত্রের পতন আকাশের বুকে ।
তবুও শোনোনি তুমি
সব দিনে রাতে আমার ডাক তোমায় ঘিরে;
ভেঙে গেছে হৃদয় -   তবুও বাঁচি;
ভাঙা ভাঙা হৃদয়ে -   তবুও স্বপ্ন  দেখি;
হয়তো একদিন তুমি; এলো কেশে
গাঢ় অরণ্যের ভেজা আঁধার নিয়ে-  নেভাবে এ বুকের আগুন ।
দেখি চারিপাশ জুড়ে ভস্ম -  তবুও মাখি অঙ্গ জুড়ে;
হয়তো একদিন সব ধুয়ে ধুয়ে যাবে-  তোমার অশ্রুধারায় ।


যদি কখনো বিদায় বেলায়-
আমার জীর্ন বৃক্ষ কচিপাতা উগায় তোমার মরু বুকে,
জেনো সে তো তোমার , শুধু তোমার ভালোবাসা !
তাই বড় সাধ এই-  আমার মুখ দেখে যাই
তোমার দু’টি নীল তারায় ।
ভীষণ ইচ্ছে করে চুপিচুপি হারিয়ে যাই পাগলের ভিড়ে,
জানি কখনো তোমার নরম হাত আমায় ছোঁবে না ………
আমি যে আজো বেনামি !