( আমার এক বন্ধুর উপলব্ধিকে তুলে ধরার প্র্রয়াস করলাম,ভুল হলে
শুধরে দিও বন্ধুরা । )


সিগারেট ….. মৃত্যু !
তবুও সেই মৃত্যুকে ছূঁয়ে রাখি  বুক পকেটে
এক অর্জুন জীবনে  কত মহাভারত !
ধোঁয়াটে জীবন কাটে সারথিহীন । আর চোরা স্বপ্নেরা
থিতু হতে চাইলে …….. ইশারায়
দু’আঙুলের ফাঁকে জ্বলে ওঠে সিগারেট !
আর তখনই ঘটে মিরাক্যাল ; নিকোটিনের গন্ধে
জীবন্ত হয়ে ওঠে স্বপ্নেরা যা মরেছিল তোমার কোমল হাতে ।


সিগারেট ….. মৃত্যু ! জেনেও
সেদিন নিরু বৌদি বলেছিল –
“সিগারেট হাতে ভীষণ স্মার্ট লাগে তোমাকে” ।
সেই থেকে মুমূর্ষ আমি,আমার হৃদয়, দুটি ঠোঁট
ভীষণ বেপরোয়া হয়ে ওঠে; হয়তো তাই
ভেতরের আগুন ধোঁয়া হয়ে মিশে যায়- কুয়াশামাখা চাঁদের দেশে ।
হয়তো তাই আমি পারি-
মুখোশধারি ধোঁয়াটে শব্দগুলোকে হৃদয় থেকে ছিঁড়ে
শাদা পাতায় লেপে দিতে; যখন দু’আঙুলের ফাঁকে জ্বলে সিগারেট
আর বুকে জ্বলে তোমার দূরে যাবার ইতিহাস ।


সিগারেট , প্রতিটি চুম্বন মৃদু চিতার ফুল;
তবুও ঢের মায়া জানে-  তোমার স্তনস্পর্শের চেয়ে ।
তাই আজ আমার বুক পকেট ছূঁয়ে থাকে…….


সিগারেট ….. মৃত্যু !
আর   -তুমি সিগারেট না ছাড়ার কারণ ।।