কাজলি !
ভোরের  ডগমগানো লাল সূর্য  -এ বুকে এঁকে
ছড়ালে খোঁপার ঝুরি-ঝুরি ঢেউ
ভুলে যায় স্বর্গ-নরকের কথা; শুধু ভাসে
এক মাটি আর কচি ঘাসের জীবন ।
তোমার চোখের সম্মোহন
দেহে শুঁয়োপোকার ঢেউ তোলে, স্তনচূড়ায় মুখ গুঁজে
ভুলে যায় হাড়হাভাতের জীবন -
ভুলে যায় রক্তমাখা নগরীর আর্তনাদ ;আর
হিংস্র জন্তুর পালের উল্লাস ।


আঁশটে গন্ধ ছড়িয়ে
যখন তোমার আমার নির্বাসন ভাঙে
তখনও ভুলে থাকি -  
কাল রাতে চৌরাস্তায়; কাজলি ঠিক তোমার মতো একজনের,
যোনি ছিঁড়ে নিয়েছিলো আমার মতো কেউ ।
তবুও আমার বুকে তোমার বুকে-   সে ঢেউ কই ?
যে ঢেউ-এ ধুয়ে যাবে বিষ আর বিষাক্ত জীবন ।।