(১)
সেদিন বালুকাবেলায় প্রথমবার
মানব তোমার নিঃসঙ্কোচ স্পর্শে
আমার এ লজ্জাবতী হৃদয় মুড়ে যায়নি; বরং
উতরোল সমুদ্রের সাথে গেয়েছিল উৎফুল্লা মাধবীর গান ।
আর তোমার ফাগুন ফোটা কথার মায়ায়; জোনাক জ্বলা রাতে
চেনালে আমায়-   সব এলোমেলো করে
কিশোরির বুক ভেঙে দু’হাতে সাজালে মানবীর তরে ।
সেদিন প্রথমবার শিহরিত ঠোঁটে , রোমেরোমে
পেয়েছিনু স্বাদ এই পৃথিবীর -   এই এক জন্মের ।
সে কি বিস্ময় ! দেখেছে মোর আঁখি
নক্ষত্র হতে কুচিকুচি আলো এনে , দীপ জ্বেলেছিলে-
ভিতর-বাহিরে ; আমার ধুধু মাঠ ভ’রেছিলে কচি ঘাসে ।
                    
                      (২)
আর এই এক জন্মের পৃথিবীতে দেখি-
কালের চিল ডানা ঝাপটায়ে ছিঁড়েছে বীণার তার
এতো কোলাহলে,   দিনে-রাতে,
স্মৃতির শ্মশানে কার চিতা জ্বলে অবিরত ;
সাধের সময় গিয়েছে ঢলে
শুধু রেখে গেছে আমায়-  নিতে সব বেদনার স্বাদ ।
রাত্রি ভ’রে ভাবি-
মরণের প’রেও -   তুমি কি আমায় চিনিবে ?
তুমি কি এমন ভালোবাসিবে ?এই পৃথিবীর মতো ;
এখন শুধু তোমার ঘরে ফেরার পালা ।