আমার মতো কখনো কি কেউ তোমায় বেসেছে ভালো !
বিপুল বেদনায় হৃদয়জুড়ে রিক্ততা
স্মৃতির আঙিনা জুড়ে ভাসে কার পদচিহ্ন; তবুও দিশেহারা
দৈন্যের হাড় ভিজিবে এইভেবে কতরাত ……
ঘাসের মতো উন্মুক্ত বক্ষে ধরেছি রাত্রির শিশির
আর শুধুই হেসেছে নিদ্রাহীন নক্ষত্রের দল । তবুও আসোনি নেমে,


তোমার আঁচলের ছিন্ন টুকরোয়-  
দিকে দিকে উড়িছে কাদের বিজয় কেতন ?
তারা তো তোমায় ভালোবাসেনি কখনো , আমার মতো ।
তবুও তাদের সৃজন করেছো লাস্যে ;
আর শুধু তুমি জানো সেই কথা গোপন কথা
যা অনন্ত অসীমের কানে বাজে নিত্য; হয়তো তাই
আমায় দিয়েছো সে মহাভার আমার অলক্ষ্যে ।
আমার আনন্দ উচ্ছ্বাস শুধু এই-  আমায় গড়েছি আমি তোমায় ভালোবেসে ।
তাই সুপ্ত চোখের ঘুম ভাঙে যখন
দেখি স্থির নয়নে- আমায় ভালোবেসেছো বিরামহীন শতাব্দী জুড়ে ।
নদীর বাঁকে বাঁকে, আকাশের পটে, বকুলবীথির ছায়াতলে, ঘন কুয়াশায়
জেগে আছে তোমার আমার অনন্ত প্রেম !


শুধু আমার আনন্দ এই-   সেদিনও রবে এই প্রেম,
যেদিন বিরাট আকাশ হতে স্খলে স্খলে যাবে নক্ষত্রের দল;
                  যারা হেসেছিলো আমায় দেখে প্রতিরাতে ।