গগনবিহারী চিলেরে বলেছি
যদি দেখা হয় তার সাথে ; তবে কয়ে দিও
আমি ভালোবাসি আজো
রোদমাখা নীল আকাশের মতো ।
          
বাতাসের কানে কানে দিয়েছি
ঘুঙুরের তান ; যদি পাও তারে
শুনিও -এ তান চুপিসারে ;বুঝিবে সে
আমি এখনো নাচি তার নামে ।
            
মাটিতে ঢেলেছি  এ অশ্রুধারা
যদি কখনো সে এসে ;সব অভিমান ভুলে
রাখে মাথা তোমার কোলে; জানিবে
আমি এখনো কাঁদি তার নামে ।
          
রাতের নক্ষত্ররে দিয়েছি আগুন
যদি কখনো সে আসে – হীরে কুচি ভেবে;
দেখিও আমার পোড়া হৃদয়; বুঝিবে সে
কত জ্বলেছি আমি তারে ভালোবেসে !
            
দিয়েছি কোমল স্পর্শ নদীর বুকে
যদি কখনো সে ছুটে আসে-  তৃষ্ণা মেটাতে;
ছলছল চোখে নীরবে জানিবে সে,
আমি ভালোবেসেছি তারে জলের মতো ।


এ জীবনে-
ঘনশ্যাম হয়ে যদি কখনো আসো ফিরে
রেখে চোখে-চোখ ,ছূঁয়ে দেখো মন ;
জানিবে তখন বুঝিবে তখন-
আমার মতো তোমায় ভালোবাসেনি কেউ ।