আজ
এই হিম পড়া সকালে,
রি  রি  পড়ে গেছে; কানপাতলে
ফিসফিসানি আর টিট-কিরির হুল কামড় হানে;
চাপাস্বরে গুঞ্জন-  “ছুঁড়ি পালিয়েছে” !
পাড়ায় পাড়ায় রটে যায় নষ্টামেয়ের নাম, চোদ্দ গুষ্ঠির ঠিকুজি ।


গতকাল
আর কটা দিনের মতোই স্বাভাবিক, কিন্তু
কেউ খবর রাখেনি
কখন পালিয়েছে বৈজু ভিখারির প্রাণ; আর সারারাত
ভাঙা-চাল হয়ে কুয়াশা ধুয়ে গেছে শরীর ।
পাড়ার আকাশে বাতাসে ছিলো চড়ুইভাতির আমেজ !


আর দিনেদিনে-
শয়তান জাঁকিয়ে বসছে পসরা সাজিয়ে
মন্দা তো দূর অস্ত, চাহিদা আকাশছোঁয়া ।

- শুধু সর্বত্র ভরাডুবি সাদা মনের ।