মা !
এখনো কি সময় হয়নি খোলস ছাড়ার ,
না কি বিষ দাও নি আমার দাঁতে ?
তবে কি ?তোমার সন্তান আজীবন কাটাবে –
অন্ধকার রুদ্ধ শীতল বোরখার জীবন ।


আর বধির হয়ো না; শোনো আজ
চতুর্দিকে আমাদের যোনি ছেঁড়ার উল্লাস !
তবে কি ওরা ? যুগে যুগে লিখে যাবে সর্বনাশের ইতিহাস ।
অন্ধ হয়ো না আর
দেখো ঐ ছিন্ন-ভিন্ন অন্তর, সে তো তোমার প্রাণ
ঢেকেছে অমানিশায়, তবে কেমনে বাঁধি আজ বাঁচার গান ।


বরাভয় দাও মা !
দেওয়ালি দীপ জ্বলুক প্রাণে, সে দীপ্ত আশ্বাস-
দেখি কোন্ শ্বাপদের বাহুতে কত তরাস !
তোমার সন্তানের রক্তে রাঙা ইতিহাসের   -শপথ
সাপুড়ের বীণ ভেঙে আনবো নব অরুণোদয়ের পথ ।