পুব হতে পশ্চিমে সূর্যের এক যাত্রায়
চরাচরের বুকে রেখে যায়-     কত জন্ম-মৃত্যু
প্রেম-বিচ্ছেদ, কত ধর্ষিতা নারীর লাশ,
কত ভিখারির দু’বেলা খাওয়ার স্বপ্ন,
কত ব্যর্থ মিছিলের গ্লানিভার, কত ফুল ঝরে ঈশ্বরের পায়…………
                       ………রেখে যায় আরো ঢের ইতিহাস  ।


দিনের শেষে
এর কিছুই আমি জানি না..  
জানালার বাইরে মিটমিটে তারারা উঁকি দেয়
যখন সারাদিনের ক্লান্ত অন্তর্বাস ছেড়ে হাল্কা হতে চাই;
আর ভাবি-  হয়তো তুমি সব অভিমান ভুলে…
মেঠো জোছনায় ভরাতে, চাঁদ হয়ে আসবে হৃদয় তটে ।
রাত্রি আর আমি জেগে রই …  ভোর আসে
                          শুধু তুমি আসো না ।
আর এই ভেবে আরো একটি রাত গেলো ………..


কত সূর্য উঠেছে পুবে !
কত সূর্য ডুবেছে পশ্চিমে !
আজীবন তুমি এভাবেই স্বপ্ন দেখিয়ে গেলে ………