হাতে হাত রেখে
সাঁঝের ময়ূখ ঢলে গেলে;
সেঁজুতির নরম আলোয়  -চোখেচোখে ছিলো
প্রেমের কথা ভালোলাগার কথা ;আর ছিলো
দু’টি মনে হীরেকুচি ছটা । হয়তো তাই
নেশাও জন্মেছিল অপার -  বাঁধ ভাঙার ,
অন্ধকারে আলো খোঁজার ; সেই তুমি
প্রথমবার দেখালে সুপ্ত ফল্গুনদী ; আমি বিস্ময়ে
আহা ! তার চঞ্চল গতিতে,
দুই পাড়ের কচিঘাস ছূঁয়ে নৌকা ভাসাই;
সেই ভালোলাগার ক্ষণ; যখন নিষেধের বেড়া ভেঙে-
কাঙ্খিত দ্বীপে বিচরন তোমার আমার ।
কত লাভ ক্ষতি হয়েছিলো কার ? আজোও বুঝিনি !
শুধু ছিলো   -না বলা এক ভালোলাগা
                আর ঈশ্বর চেনার এক ক্ষণ ।