রোদমাখা অসীম নীল আকাশ..
আর ধূসর দিগন্ত হতে উড়ে আসা শঙ্খচিল
যেন ছিঁড়ে ছিঁড়ে আনে ঝুরি ঝুরি যন্ত্রনাভার;
এতো কোলাহলে নীরবে রগড়ে যায়-
এ শাপভ্রষ্টা হৃদয় ,ক্ষয়িত হৃদয়;
না হই শাপভ্রষ্টা আমি
তবুও তো দিয়েছি কবিতায়–
চুম্বনের স্বাদ  ভালোবাসার সাধ  নরম ঊষ্ণতা
মুখিয়ে আছে ব্রজমন্ত্রের মতো শব্দেরা ;কখন
শান্ত হয়ে … রক্তমাখা বর্শা ফেলে-
সম্রাট অশোকের মতো ফিরে আসবে । ভালোবাসবে ।
শাপভ্রষ্টা হৃদয় আমার…
পিরামিডের সমাধির মতো
চেয়ে রই দূর নক্ষত্রের পানে ।
যদি আবার কখনো-
দেখা হয় তার সাথে    কথা হয় তার সাথে
চেয়ে নেবো আরো কিছু শব্দ  ,
নেবো কিছু বোধ………
ছড়িয়ে দিতে আমার শেষ কবিতায়  ।
           ওগো ঘোড়সওয়ার
           ওগো দীপ্ত বীর
           ওগো চঞ্চল যুবক
যদি কখনো একা হও আমার মতো ; একবার-
শুধু একবার পড়ো আমার কবিতা
পূর্ণচাঁদে ক্ষীণ হওয়া তারাদের সাথে ।
জানবে-  আমার মুক্তি হয়েছে
আঁধার ভরা কবরের মাটির সাথে ।
                            …..দেখো চোখ মেলে
ফুটে রবো কোনো  বনফুল হয়ে ,
তোমার প্রিয় বাগানের কোনো এক কোনে  ।