পাড়ার মোড়ে
                বখাটে ঐ ছোঁড়ার দল
টাটকা প্রাণে
                       হুল্লোড় অনর্গল
বিকেল বেলা
                ফুচকার তেঁতুল জলে
বিষম খেলে -
               চা হাতে নকল তোলে ।


আড্ডা ঠোকে
               দিনে-রাতে বিড়ির টানে
দুলিয়ে ঠ্যাঙ  
               ফাটাই গলা হিন্দী গানে
দেখলে খোলা
                পাশের বৌদির জানালা
দেখে মৌচাক
                ঢিল মারে বেলা অবেলা ।
পথের মাঝে
               ফেলে রাখা কলার খোসা
হঠাৎ করে
              পাল্টি খেলে মাতাল হাসা ।


মওকা পেলে
                  বেয়দপি দেব ঘুচিয়ে ..
ভীষণ করে
                  দু’চারটে চড় কষিয়ে !
সাঁঝের বেলা  
                 মন আমার নিলো কেড়ে
আগুন মাঝে -
                 একসাথে ঝাঁপিয়ে পড়ে
ছোট্ট শিশু
                 আনলো তুলে বুকে করে
বুঝিয়ে দিলো
                 আঠারো আজো যায়নি মরে !