মন আমার
আঁধার ভাঙা এক ফালি চাঁদ !
দূরের তারার পানে চেয়ে চেয়ে -
অগোচরে দীপ জ্বেলে যায় মনের দিগন্তে
                  -আমার এ উঞ্ছ জীবনে ।
চুপিচুপি বয়ে যায়
শিশির গন্ধে ভেজা রাত  তারায় ভরা রাত
ঝরা শিউলির পাপড়ি জুড়ে করুণ প্রেম-মায়া
নীরবে হারায় ….. বিস্মৃত হয় …..
                 ভোরের ওম সূর্যের সাথে ।
তবুও তো সীমা নেই স্বপ্ন দেখার
সীমা নেই ক্ষয়ে ক্ষয়ে এ ভালোবাসার ; জানি
               কস্তুরী সুবাসে ভরবে না কেউ !
অন্তহীন চাহিদায়-
কত দিন আসে কত রাত আসে এক আকাশে
তবু মন আমার  -আঁধার ভাঙা এক ফালি চাঁদ !
                             -স্বপ্ন দেখে পূর্নিমার ।
ফাগুন ঝরে যায় প্রতীক্ষায়,
বেলা বয়ে যায় পাখির নরম ডানায়-
মন আমার  -এক ফালি চাঁদ;
                       ভেসে যায় অগস্ত্যযাত্রায় ।