এই ফাগুনে-
শীতের মরা ডালে উগানো কচিপাতা স্বপ্ন দেখে
রঙ ছড়াবে বনে বনে, যদি না কেউ তার হৃদয় ভাঙে ;
তারারা নাকি শব্দ হবে, যদি সমুদ্র কালি হয়
আকাশ বলেছে সে সাদা কাগজ হবে , আর
ফাল্গুনী চাঁদ জোছনা ঢেলে ঘুম তাড়াবে-
                  এক আহত হৃদয় ভাঙা ক্লান্ত কবির ।
এই ফাগুনে-
জোনাকিরা এক হয়ে জ্বলবে  সারারাত;
কোনো অমৃতাভিলাষী প্রেমিকার নাকছাবিতে ।
আর রাত্রি দেবে সুদূর কৈলাসের প্রেম মন্ত্র
                 কোনো নতুন প্রেমিকের কানে কানে ।


কি ভালোই না লাগছে !এই ফাগুনে-
বাতাস বলেছে-   পলাশ শিমুলের পাপড়ি ঝরিয়ে ,
                    বলে যাবে তার ফেরারি ঠিকানা !