আজ রুক্ষ চিত্তভূমিতে
নব পল্লব জাগে কি হরষে !
কে তুমি ?
বিষদগ্ধ জীবনে সুরভির সুরা ঢেলে;
এমন মধুর ক্ষণ দিলে উপহার ।
যেনো আমার কোনো দুর্বিষহ অতীত নাই;
নাই পরাজয়ের তিক্ত গ্লানিভার ।
তবে কি এ ক্ষণ আমার ! শুধু আমার !
কে তুমি ? কোন মদির অভিলাষে –
              নীরবে ভাঙো এ রুদ্ধদ্বার ।


আজ কোন মন্ত্রে-
রাত্রি লাগে এতো মায়াময় ;নেই বেদনাভার
নেই নক্ষত্রের কুটিল ষড়যন্ত্র । আর
চির কলঙ্কিনী চাঁদ লাগে উৎফুল্লা রূপবতী ।
এমন জোছনাধৌত মায়ারাতে-
বেহায়া মেঘেরা কেমন সরাতে চায় এ লাজের আঁচল !
কার নামের মর্মরধ্বনি ? এ বুক জুড়ে তোলে -
                        রাগ অনুরাগের স্পন্দন ।


তন্দ্রাহীন রাত্রি মিটিমিটি হেসে কয়ে যায়-
আমার হাতে একটি লাল গোলাপ ;  
              -কোটি তারার চেয়ে দামি ।
সেই থেকে আমি  একটি লাল গোলাপের কাছে চিরঋণী ।।