যদি পারতাম তোমায় বলতে
                ক্ষয়ে ক্ষয়ে পূর্ণিমা হরানো চন্দ্রের বেদনা !
যদি পারতাম তোমায় বলতে
                রাত্রির বিস্তীর্ণ আকাশজুড়ে তারার খুনসুটিপনা ।
                তখনও কি আমায়  ঘৃনা করতে ?


যদি পারতাম তোমায় বলতে
                কূল ছোঁয়ার আগে ঢেউ কেনো সাগরবুকে মেশে না ?
যদি পারতাম তোমায় দিতে
                আকাশ মাটির মিলনদ্বারের লুকোনো চাবিখানা ।
                তখন কি এ ধূলোপথে হাঁটতে না ?


যদি পারতাম তোমায় বলতে
                মৃত ফুসফুস ঘিরে বাতাসের  কত নৈরাশ্য আর পরাজয় ?
যদি পারতাম তোমায় দেখাতে
                কোন্ নাভিরন্ধ্র সূর্যের জ্বলে যাওয়ার প্রেরণা জোগায়  ?
                 তখনও কি আমায় এভাবে পোড়াতে ?


যদি পারতাম তোমায় শোনাতে
                সেই মন্ত্র যাতে মীরা হয়েছে অমর সাধিকা ঘনশ্যামে ;
যদি পারতাম তোমায় দেখাতে
                এ হৃদয়ের শোণিতধারা দিনরাত বয়ে চলে কার নামে ?
                হয়তো তাহলে আমার সবকটা দিন মৃত্যুস্নাত হতো না !