দিনে-রাতে
তুমি ছাড়া ,  এ মনে –
এমন ভাবনার পেখম কে ছড়িয়েছে !
হয়তো তাই হৃদয়ের ম্লান ময়ূখ-
আজো খোঁজে সেই শঙ্খশুভ্র হাসি অথবা
ময়ূরকন্ঠী নীল ঢালা আঁচল ।


যখন স্মৃতির ছাঁটে ভিজে যাই-
আমি আর আমার ধূসরসন্ধ্যা ,মনে হয়
বুকের’পর রেশম চুল ঘন কালো চুল এলিয়ে-
আবার তুমি আছো আমার চারপাশ জুড়ে ।
কলুষিত জন-সরোবর তলিয়ে যায় ; আর আমি
ভীষণ একা হয়ে নবাবি চালে,
ভেসে থাকি ফেনিল তরঙ্গ চূড়ায় ।
       যদিও বুদবুদ তুলে ডুবে যাবো আবার;
       জানি তখনো রবে নির্বিকার ।


দিনে-রাতে
তুমি ছাড়া , দু’চোখে
কেই বা পারে দিতে পদ্মপাতার টলটল জল ।