সূর্য পোড়া দিনান্তে …  দুঃখ ছূঁয়ে নিলে আপাদমস্তক
তোমার প্রিয় ঝিঁ-ঝিঁ ডাক অশ্লীল মনে হয়, ডাহুকের ডাকে
যেনো লুকিয়ে থাকে তোমারই চোরা কান্নার স্রোত ।
হয়তো তাই সাঁঝের তারা মেঘে ঢেকে,
ফোঁটা ফোঁটা বৃষ্টি  অগ্নিমুখর আগুন থামিয়ে; মাঝরাত্রিতে
আকাশের বুকে চাঁদ এলে;   ডানা মেলে শিকারি -
মাঠে মাঠে ওড়ে  মেঠো ইঁদুরের লোভে ।
কচি ঘাসের বনে একা একা জ্বলে দলছুট জোনাকি, আর
দিনের সংক্ষুব্ধ চিল গাছের চূড়োয় শিশির মাখে ভোরের অপেক্ষায় ।
            তবুও কি পারে ?  শ্লাঘনীয় উর্বর রজনী
            দিনের সব শ্লেষ মুছে দিতে, গভীর তন্দ্রায় !
            
            আর আমি হয়তো শুধু আমি জেগে রই
            হারানো শ্রেয়স্কর নীলকণ্ঠ পাখির খোঁজে  …. তোমার খোঁজে ।।